একটা চামচ বলে দেবে আপনার শরীরে কি রোগ বাসা বাঁধছে ?

মানুষের পেটের সমস্যা বা ফুসফুসের সমস্যা নিত্যদিন তো লেগেই রয়েছে। তাই এই রোগগুলি অবহেলা করতে করতেই বড় রোগ বাসা বাঁধে শরীরে। সময়ের অভাবে রোগ, ক্লিনিকে গিয়েও পরীক্ষা করা হয়ে ওঠে না। যখন রোগটি শরীরে একদম বাসা বেঁধে ফেলে তখন ডাক্তারের কাছে ছুটতে হয়। কিন্তু এখন, রোগ বাসা বাঁধার আগে থেকেই এক ঘরোয়া পদ্ধতিতে পরীক্ষা করে জেনে নিতে পারবেন যে, আপনার পেটে বা ফুসফুসে সমস্যা রয়েছে কি না।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেছে শরীরে কি রোগ বাসা বাঁধছে তা একটা চামচ ও একটা স্বচ্ছ প্লাস্টিকের প্যাকেটের সাহায্যে জেনে যাবেন। জিভের মধ্যে চামচটি চেপে ধরুন। দেখুন যাতে আপনার লালা চামচটিতে লাগে। এবার ওই লালা লাগা চামচটি প্যাকেটে ভরুন। প্যাকটটি সূর্যের আলোর নীচে বা টেবিল ল্যাম্পের আলোর নীচে ১ মিনিটের জন্য রেখে দিন।

যদি দেখেন চামচটি গন্ধ বা দাগ হয়ে গেছে, তা হলে বুঝবেন আপনার শরীরে কোনো না কোনো রোগ বাসা বেঁধেছে। আর যদি চামচটির মধ্যে কোনো দাগ বা গন্ধ না হয়, তাহলে বুঝবেন আপনি ভিতর থেকে সুস্থ।

চামচটির গন্ধ বা দাগ আপনার কি রোগের সংকেত দেয়

১. হালকা বেগুনি রংয়ের দাগ থাকলে বুঝবেন, বুকে সর্দি বসে আছে বা হাই -কোলেস্টেরল।

২. হালকা হলুদ এবং সাদা রং দেখা গেলে ধরে নিতে হবে, থাইরয়েডের সমস্যা হয়েছে।

৩. কমলা রং বোঝায় কিডনির সমস্যা।

৪. চামচ থেকে যদি দুর্গন্ধ বেরোয়, তাহলে বুঝবেন লিভার বা ফুসফুসের সমস্যা আছে.

৫. আর মিষ্টি গন্ধ বেরলে বুজবেন ডায়বেটিস হয়েছে।

৬. আর ঝাঁঝালো গন্ধ বেরলে বুঝবেন কিডনির সমস্যা

চামচের এই পরীক্ষার পরে উপরে উল্লিখিত কোনও গন্ধ বা রং দেখতে পেলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। রোগ গুলি অবহেলা না করে একটু সময় বার করে পরীক্ষা করিয়ে নিন।

Share this post

Post Comment