Posted on

মহিলাদের ফেক অ্যাকাউন্ট? কড়া ব্যবস্থা নিল ফেসবুক!

ফেসবুকে হামেশাই মহিলাদের ফেক আকাউন্ট দেখা যায় এবং ফেসবুক থেকে ছবি নিয়ে ছবিকে বিকৃত করার ঘটনা প্রায়ই ঘটছে। বহু মহিলা নিরাপত্তাহীনতায় ভোগেন বলে প্রোফাইল পিকচারে নিজেদের ছবির বদলে অন্য ছবি পোস্ট করেন। এ সব প্রতিরোধ করার মতো তেমন শক্তিশালী ফিচার এতদিন ফেসবুকের কাছে ছিল না।

মহিলাদের নিরাপত্তার কথা মাথায় রেখে ফেইসবুক নিয়ে এল নতুন দুটি ফিচার। প্রথম ফিচারটি হলো ফটো গার্ড, দ্বিতীয়টি হলো ফটো ফিল্টার। এই দুটি ফিচার সমন্ধে নিউস ফিডে প্রমোট করা হয়েছে। এই ফিচার সম্মদ্ধে ৩০টি ভারতীয় ভাষায় বলা থাকবে।

ফটো গার্ড: ভারতীয় মহিলাদের ফেসবুক জগতের এই সমস্ত কার্যকলাপ থেকে বাঁচাতে, ফেসবুক নিয়ে এল এই নতুন ফিচারটি যার নাম হলো ফটো গার্ড। এই টুলটি ব্যহার করলে কেউ আপনার ছবিটি ডাউনলোড, শেয়ার বা মেসেঞ্জারেও কাউকে পাঠাতে পারবে না।

আপনার ফেসবুক অ্যাকাউন্ট থেকে স্ক্রিনশটের মাধ্যমে যে কেউ ছবি নিয়ে নিতে পারে। আপনি প্রোফাইল পিকচারে ফটো গার্ড ব্যবহার করলে, তখনি ফটোগুলির চারিদিকে নীল বর্ডার চলে আসবে এবং ছবিটিতে একটি নীল রং শিল্ড থাকবে। ফেইসবুক এই শিল্ডের নাম দিয়েছেন সোমান। আ্যনরয়েড ফোন গুলিতে ফোটো গার্ড ফিচারটা ব্যবহার করলে ফেসবুকের ফোটোগুলি স্ক্রিনশটের মাধ্যমে কেউ নিতে পারবেন না। আপনার ফেসবুকের অ্যাকাউন্ট সুরক্ষিত থাকবে।

ফটো ফিল্টার: ফটো ফিল্টার হলো এমন একটি ফিচার যার মাধ্যমে আপনারা ভারতের বিভিন্ন জায়গার শিল্পের ডিজাইন ব্যবহার করতে পারবেন। এই ফিল্টার যদি ছবিতে লাগান তাহলে সেই ছবি ডাউনলোড করার প্রবণতা অনেকটাই কমে যাবে। ফেসবুক অ্যাকাউন্ট এ মহিলারা নিজেদের ছবি দিতে ভয় পেতেন বলে অন্যান্য জিনিসের ছবি পোস্ট করে রাখতেন। ফলে তাঁদের সহজে ফেসবুকে খুঁজে বের করা মুশকিল হয়ে পড়ে।

তাহলে এখন থেকে মহিলাদের আর ভয় পাবার কোনো কারণ নেয়। অন্য কোনো ছবি পোস্ট করে রাখতে হবে না নিজের ছবি দিয়েই অ্যাকাউন্ট খুলতে পারবেন। কেউ স্ক্রিনশট বা ফেক একাউন্ট খুলতে পারবে না। নিশ্চিন্তে নিজের ছবি পোস্ট করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *